৩১৫. সত্ত্বাদি গুণগত গতি

৩১৫তম অধ্যায়

সত্ত্বাদি গুণগত গতি

“যাজ্ঞবল্ক্য কহিলেন, ‘হে মহারাজ। সত্ত্ব, রজ ও তম এই তিন গুণ প্রকৃতি হইতে সমুদ্ভূত হইয়া, নিরন্তর ত্রিলোকে অবস্থান করিতেছে। এই তিন গুণের কখনই ধ্বংস হয় না। অর্য্যক্তরূপ পরমাত্মা এই সমুদয় গুণের বিকারদ্বারা অসংখ্যরূপে আপনাকে প্রকাশিত করিতেছেন; অধ্যাত্মচিন্তাপরায়ণ পণ্ডিতেরা কহিয়া থাকেন, সাত্ত্বিক পুরুষদিগের উৎকৃষ্ট স্থান, রজোগুণসম্পন্ন ব্যক্তিদিগের মধ্যম স্থান এবং তমোগুণাবলম্বী ব্যক্তিদিগের অধম স্থান লাভ হয়। যাহারা কেবল পুণ্যকর্ম্মের অনুষ্ঠান করে, তাহারা দেবলোক, যাহারা পাপ ও পুণ্য এই উভয়েরই অনুষ্ঠান করে, তাহারা মনুষ্যলোক এবং যাহারা কেবল অধসঞ্চয় করে, তাহারা অধোগতি প্রাপ্ত হইয়া থাকে, সন্দেহ নাই।

‘এক্ষণে সত্ত্ব, রজ ও তম এই তিন গুণের দ্বন্দ্ব ও সন্নিপাতের [বিকারের] বিষয় সবিস্তর কীৰ্ত্তন করিতেছি, শ্রবণ কর। সত্ত্বগুণের সহিত রজোগুণ, রজোগুণের সহিত তমোগুণ অথবা তমোগুণের সহিত সত্ত্বগুণ সংযুক্ত হইলেই গুণের দ্বন্দ্ব বলিয়া নির্দ্দেশ করা যায়। সত্ত্বগুণসম্পন্ন ব্যক্তিদিগের দেবলোক, সত্ত্ব ও রজোগুণসম্পন্ন ব্যক্তিদিগের মনুষ্যলোক এবং রজ ও তমোগুণযুক্ত ব্যক্তিদিগের তির্য্যোগযোনি লাভ হইয়া থাকে। সত্ত্ব, রজ ও তম তিন গুণের একত্র সংযোগকেই সন্নিপাত বলিয়া নির্দ্দেশ করা যায়। যাহারা এই তিন গুণেই আসক্ত হইয়া কালহরণ করে, তাহাদিগকে মনুষ্যলোকে জন্মগ্রহণ করিতে হয়। পুণ্যপাপবিমুক্ত তত্ত্বজ্ঞ মহাত্মারা জন্মমৃত্যুনাশন, ইন্দ্রিয়াতীত, সনাতন অক্ষয় স্থান লাভ করিতে পারেন।

‘পূৰ্ব্বে তুমি পরমাত্মার বিষয়ে যাহা জিজ্ঞাসা করিয়াছিলে, এক্ষণে তাহার উত্তর করিতেছি, শ্রবণ কর। পরমাত্মা প্রকৃতিস্থ নহেন। তিনি শরীরমধ্যে অবস্থান করিলেও তাহাকে স্ব-স্বরূপে অবস্থিত বলিয়া নির্দ্দেশ করা যায়। প্রকৃতি স্বভাবতঃই অচেতন; উহা পরমাত্মার অধিষ্ঠানদ্বারা সচেতন হইয়াই প্রাণীগণের সৃষ্টি ও সংহার করিয়া থাকে।’

“জনক কহিলেন, ‘ভগবন্! প্রকৃতি ও পুরুষ উভয়েই অনাদি, অবিনশ্বর, মূর্ত্তিবিহীন, অচল, অপ্রচ্যুত, স্বভাব ও বুদ্ধির অগম্য। অতএব এই উভয়ের মধ্যে কিরূপে প্রকৃতিকে অচেতন এবং প্রকৃতিস্থ পুরুষকে সচেতন বলিয়া নির্দ্দেশ করা যায়? আপনি বিশেষরূপে মোক্ষধৰ্ম্মের আলোচনা করিতেছেন, এই নিমিত্তই আমি আপনার নিকট সবিস্তর মোক্ষধর্ম্ম গ্রহণ করিতে বাসনা করিয়াছি, এক্ষণে আপনি পুরুষের অস্তিত্ব, একত্ব ও প্রকৃতির সহিত পৃথগভাব এবং শরীরসমাশ্রিত ইন্দ্রিয়গণ, মৃতব্যক্তিদিগের স্থান, সাঙ্খ্যশাস্ত্র, যোগ ও মৃদুসূচক লক্ষণসমুদয়ের বিষয় কীৰ্ত্তন করুন। ঐ সমুদয় হস্তগত আমলকের ন্যায় আপনার আয়ত্ত আছে।”