1 of 2

এয়ো-সংক্রান্তি ব্রত

এয়ো-সংক্রান্তি ব্রত

বিয়ের বছরই চৈত্রমাসে চড়ক-সংক্রান্তির দিন এয়ো-সংক্রান্তি ব্রত নেওয়া প্রশস্ত। নিতান্তই কোনো কারণে অশক্ত হলে পর বছরও ব্রত নেওয়া যায়।

চড়ক-সংক্রান্তিতে ব্রত নিয়ে এক বছরকাল প্রতি সংক্রান্তির দিনই ব্রতের অনুষ্ঠান করতে হয়। বারোটি সংক্রান্তি এইভাবে করে, পর বছর বৈশাখের বিষ্ণুপদী সংক্রান্তিতে ব্রতের উদযাপন করতে হয়।

চড়ক-সংক্রান্তির দিন নিজের হাতে একজন সধবার পা ধুইয়ে, আলতা পরিয়ে, সুগন্ধ তেল দিয়ে তার চুল বেঁধে, কপালে সিঁদুরের টিপ দিয়ে, হাতে দু-গাছি রুলি ও একগাছি নোয়া পরিয়ে, তার সুমুখে খাবার, পানের খিলি, গোটা পান-সুপুরি আর সাধ্যমতো কিছু পয়সা রেখে প্রণাম করতে হয়।

দ্বিতীয় সংক্রান্তিতে দুজন, তৃতীয় সংক্রান্তিতে তিনজন—এইভাবে বারোটি সংক্রান্তিতে বারোজন এয়ো করতে হয়। ব্রত উদযাপনের দিন বারোটি সংক্রান্তির বারোজন আর উদযাপন দিনের একজন, মোট এই তেরোজন সধবাকে ওইভাবে পা ধুইয়ে, আলতা, নোয়া, রুলি এবং নতুন শাড়ি পরিয়ে কলাপাতায় মাছ, ভাত, পায়েস খাওয়াতে হয়। তারপর সধবাদের প্রত্যেককে মাথা ঘষা, আলতা, সিঁদুর, সিঁদুরচুপড়ি এবং সাধ্য অনুযায়ী দক্ষিণা দিতে হয়। যাকে দিয়ে প্রথম এই ব্রত নেওয়া হয়, তাকে অতিরিক্ত একখানি শাড়ি ও গামছা, সোনার নোয়া, সিঁদুর কৌটো এবং অন্যান্য সধবাদের চাইতে কিছু বেশি দক্ষিণা দিতে হয়।

এয়ো-সংক্রান্তি ব্রত সমাপ্ত।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *