ভারত স্বাধীন হবে

ভারত স্বাধীন হবে

ভ্রাতা ও ভগিনীগণ,

ভারতের স্বাধীনতা সংগ্রামের এক গৌরবময় অধ্যায় সবেমাত্র শেষ হয়েছে এবং এই অধ্যায়ে পূর্ব এশিয়ায় বসবাসকারী ভারতের পুত্র ও কন্যারা এক অমর স্থান অধিকার করেছেন।

ভারতের স্বাধীনতা সংগ্রামে আপনারা লোকবল, অর্থ ও অন্যান্য রসদ ঢেলে দিয়ে আপনাদের দেশপ্রেম এবং আত্মত্যাগের এক জ্বলন্ত দৃষ্টান্ত স্থাপন করেছেন। আপনারা যে স্বতস্ফূর্তভাবে এবং উৎসাহের সঙ্গে আমার ‘সর্বাত্মক প্রস্তুতি’র (‘Total Mobilisation’) আহ্বানে সাড়া দিয়েছিলেন সে কথা আমি কখনই ভুলব না। আজাদ হিন্দ ফৌজ এবং ঝাঁসির রানী বাহিনীতে সৈন্য হিসাবে যোগ দেবার জন্য প্রশিক্ষণ গ্রহণ করতে আপনাদের অগণিত পুত্রকন্যাদের আমাদের ক্যাম্পে পাঠিয়েছিলেন এবং অস্থায়ী আজাদ হিন্দ সরকারের যুদ্ধ ভাণ্ডারে অকাতরে রসদ দান করেছিলেন। সংক্ষেপে বলতে গেলে, ভারতের প্রকৃত সন্তানের কর্তব্য আপনারা পালন করেছেন। আপনাদের চেয়ে আরও বেশি দুঃখ আমার হচ্ছে যে আপনাদের দুঃখ যন্ত্রণা এবং ত্যাগের কোনও আশু সুফল লাভ হয়নি। কিন্তু তা বৃথা যায়নি, কারণ এসবই মাতৃভূমির স্বাধীনতা লাভ নিশ্চিত করেছে এবং পৃথিবী জুড়ে ভারতীয়দের মনে অসীম উৎসাহ ও প্রেরণার সঞ্চার করবে। ভবিষ্যৎ আপনাদের আশীর্বাদ করবে এবং স্বাধীনতা সংগ্রামের বেদীতে আপনাদের উপচার এবং আপনাদের কীর্তির কথা গৌরবের সঙ্গে স্মরণ করবে।

ইতিহাসের এই অভূতপূর্ব সঙ্কটের সময় মাত্র একটি কথা আপনাদের কাছে বলার আছে। আমাদের এই সাময়িক ব্যর্থতার জন্য হতাশ হবেন না। সদা প্রফুল্ল থাকুন, নিজেদের মনোবল অক্ষুণ্ণ রাখুন। সর্বোপরি, ভারতের ভাগ্য সম্পর্কে আপনাদের বিশ্বাস যেন মুহূর্তের জন্যও না টলে। পৃথিবীতে এমন কোনও শক্তি নেই যা ভারতকে দাসত্বশৃঙ্খলে আবদ্ধ করে রাখতে পারে। ভারত স্বাধীন হবে এবং অচিরেই হবে। জয় হিন্দ।

সুভাষচন্দ্র বসু

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *