দিল্লী পৌঁছনোর অনেকগুলি পথ

দিল্লী পৌঁছনোর অনেকগুলি পথ

কমরেডগণ,

আমাদের মাতৃভূমির স্বাধীনতা লাভের সংগ্রামে বর্তমানে এক অভাবনীয় সঙ্কট আমাদের গ্রাস করেছে। তোমরা হয়তো মনে করছ ভারতকে শৃঙ্খলমুক্ত করার ব্রতে তোমরা ব্যর্থ হয়েছ। কিন্তু আমি বলছি এই ব্যর্থতা সাময়িকমাত্র। কোনও পশ্চাদপসরণ কোনও পরাজয় তোমাদের পূর্বেকার কীর্তিকে বিনষ্ট করতে পারে না। তোমাদের মধ্যে অনেকেই ইন্দো-বার্মা সীমান্ত বরাবর এবং ভারতের অভ্যন্তরভাগেও যুদ্ধে অংশগ্রহণ করেছ এবং সবরকম কষ্ট যন্ত্রণা ভোগ করেছ। তোমাদের অনেক বন্ধু যুদ্ধক্ষেত্রে প্রাণ বিসর্জন দিয়ে আজাদ হিন্দের অমর শহীদ হয়েছে। এই গৌরবময় ত্যাগ কখনই বৃথা হতে পারে না।

কমরেডগণ, এই গভীর সঙ্কটের সময় আমি তোমাদের কাছে আবেদন করছি যে শৃঙ্খলা, মর্যাদা এবং শক্তি এক সত্যকার বিদ্রোহী সৈন্যবাহিনীর (Revolutionary Army) গুণ, তোমরা সেইসব গুণ প্রদর্শন কর। যুদ্ধক্ষেত্রে তোমরা ইতিমধ্যে তোমাদের সাহস ও আত্মত্যাগের পরিচয় দিয়েছ। এখন তোমাদের কর্তব্য, এই সাময়িক পরাজয়ের সময় তোমাদের অন্তহীন আশা এবং অদম্য ইচ্ছাশক্তি প্রদর্শন করা। তোমাদের যে পরিচয় আমার জানা আছে তাতে আমার মনে বিন্দুমাত্র সন্দেহ নেই যে, এই ভীষণ প্রতিকূল অবস্থাতেও তোমরা তোমাদের মাথা উঁচু করে রাখবে এবং অসীম আশা ও বিশ্বাসের সঙ্গে ভবিষ্যতের মুখোমুখি হবে।

কমরেডগণ, আমি বুঝতে পারছি এই সঙ্কট মুহূর্তে আমাদের আটত্রিশ কোটি দেশবাসী, আমরা যারা ভারতের মুক্তি ফৌজের (Army of Liberation) সদস্য তাদের দিকে তাকিয়ে রয়েছে। সেজন্য ভারতের প্রতি অটল থাকো এবং ভারতের ভাগ্য সম্পর্কে তোমাদের বিশ্বাস এক মুহূর্তের জন্যও যেন বিচলিত না হয়। অনেক পথ দিয়েই দিল্লী পৌঁছনো যায় এবং দিল্লীতে পোঁছনোই এখনও আমাদের লক্ষ্য। তোমাদের অমর বন্ধু এবং তোমাদের নিজেদের ত্যাগ নিশ্চয়ই সার্থক হবে। পৃথিবীর কোনও শক্তি ভারতকে দাস করে রাখতে পারে না। ভারত স্বাধীন হবে এবং অচিরেই হবে। জয় হিন্দ।

সুভাষচন্দ্র বসু

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *